Articles published in this site are copyright protected.

ফাঁসি বর্তমান সরকারের রাজনৈতিক সংস্কৃতি। বাচ্চারাও মরছে এসব অভিনয় নাটক করতে গিয়ে। উচ্চকন্ঠ গালাগালি আর এক সংস্কৃতি। আগে থেকেই মীর কাসিম আলীর ফাঁসির রায় ৮ তারিখ নির্ধারিত ছিল। রায়ে ফাঁসি না বলে বললাম “ফাঁসির রায়” বলাই মনে হয় উপযুক্ত। তাদের হিসাব মাফিক বিচার যাই হোক ওপেন হয়ে যাওয়া স্কাইপ কেলেঙ্কারী বা কিছু, কিনতু শেষের ফলাফলকে হতে হবে নির্ধারিত, পড়শির মনের মত, শূণ্যঘেরা ফাঁসির বেড়া। সেদিনে মুক্তিযুদ্ধের সময়কালীন ভুক্তভোগী ছিলাম ময়দানে আমরা, গনজাগরণ মঞ্চের ইমরানরা জন্ম নেন অনেক পরে। দাদা রাজাকারী করলেও অন্যের গল্প শুনে শুনে তারা আজ যুদ্ধ বিচারক। তাদের দাদাদের অত্যাচারে মানুষ চক্ষে শর্ষেফুল দেখেছে ! কিন্ত কৈ দাদার বিচার কি আদালত দিয়েছে, জানি না ! এখনকার বিচার হচ্ছে বাংলাদেশীর কল্যানে নয়, পড়শির মনমত, তাই কল্যানও পড়শির, দেশবাসীর নয়। সেদিন শুনলাম প্রধানের আবদার জামাত শিবিরকে চাকরি না দিতে। কোন কু সন্তানকে কি বাংলাদেশী মা বলতে পারেন ওরে খেতে দিস না ! দেশ জুড়ে সুসন্তান খুব চোখে পড়ে না, তারাই লুটে পুটে খাচ্ছে গোটা দেশ ! ইয়াবা, ফেনসিডিল, ধর্ষন, খুন, শিশু নির্যাতন, নারী নির্যাতনে দেশ বিপন্ন বিধ্বস্ত, প্রতিদিনকার পত্রিকার পাতা প্রমাণ। তাদের বিরুদ্ধে সরকার যদিও নিরব, পড়শি বনধু সনতুষ্ট, প্রতিনিধিরা আত্মতৃপ্তি চেপে রাখতে না পেরে ঢেকুর তুলছে। যুদ্ধপরবর্তী বিচার ময়দানের সব জনতারা চেয়েছিল, কিনতু তখন ওটি হয়নি। তখনও পড়শির বাড়তি তৎপরতা ! বরং এখন হচ্ছে যেটি সেটি হচ্ছে একটি দলকে ধ্বংসের ফাঁসির জটিল পড়শি নাটক। ফাঁসি ফসকে যাবার ভয়ে ক্রমাগত মন্ত্রীরা চিৎকার দিতে থাকেন। প্রধানমন্ত্রী তাদের আশ^স্ত করতে দাপটের সাথে ধমক দেন ! সে সব খুব ফলাও করে পড়শির পত্রিকায় প্রচারে ঠাঁই পাচ্ছে। মনে হচ্ছে সবই ভয়ানক নাটকের অংশ মাত্র !

আওয়ামী লীগের কাছে “ইসলাম” সুরক্ষিত নয়ঃ আন্দালিব রহমান পার্থ

লক্ষ্য করুন মীর কাসেম আলীর বিচারের সূত্রে এর মাঝে একজন স্বাধীন দেশের মন্ত্রী বলেছেন ব্যক্তির বিচার বিষয়টি ভারতীয় বিদেশ মন্ত্রী সুষমা স্বরাজের সাথে কথা বলতে হবে ! দেশের স্বার্থের থেকে ভারতের মন্ত্রী হয়েছে বাংলাদেশের মন্ত্রীদের বাপ মা গুরুজন। তথ্যটি যে কতটুকু ভয়ঙ্কর বিধ্বংসী কথা, সেটি যাচাই করতে ভুলবেন না সচেতন জনতারা ! অতীতে বিদেশের বহু দেশ ও সংস্থা সুষ্ঠ বিচারের উপর জোর দিলেও সরকার তা শোনার প্রয়োজন বোধ করে নি। কিনতু কোনভাবেই ভারতকে ভুলতে নারাজ। ফেলানীর বিচারে তারা অবিচারই করে যাচ্ছে, প্রতিদিন মানুষ মারছে, কোন ক্ষেত্রেই চারদিকে বাংলাদেশের স্বার্থ দেখার কোন নজির নেই, অদৃশ্য কারণে এত অগুণতি অনাচারের পরও সরকারের বনধুত্বে ভাটা পড়ছে না ! সরকারই দেশের স্বাধীনতা সার্বভৌমত্বকে বিতর্কীত করে তুলছে এভাবে ! ওর উপর কোন ধমকি দিতে সরকার কি এর মাঝে সাহস হারিয়ে ফেলেছে ? অনৈতিক পথে হাটলে কি ব্যক্তি কি সমাজ কি রাষ্ট্র সবার পরিণতি এমনই হওয়ার কথা ! তাই অতীতেও প্রধানমন্ত্রীর বক্তব্যে এসেছে ধমকি নয় বরং, “দিস ইজ ট্রায়াল আন্ডারটুক উইথ একটিভ সাপোর্ট এন্ড এসিসটেন্স অব নিউ দিল্লী। এর মানে হচ্ছে এ বিচার হচ্ছে মূলত নিউ দিল্লীর গরজে। বিচার যখন বাংলাদেশীর থেকে দিল্লীর গরজ বেশী হয় তখন আর দেশ বাঁচে না, মুক্তিযুদ্ধও বাঁচে না ! মনে হয় এটি যেন অলক্ষ্যে গোটা দেশের ফাঁসির রায় !

দিল্লীর আগ্রাসী কামড়ে আজ এভাবে বাংলাদেশ আহত বিধ্বস্ত। যখন বিগত সময়ে হিলারী জানতে চান ওবামা তার চাওয়া হচ্ছে মানবিক সুষ্ঠ বিচার। এর উত্তরে উপরে বর্ণিত জবাবে সরকারপ্রধানের মেরুদন্ড কতটুকু বেঁকেছে সেটি কি তিনি টের পেয়েছেন ? তাই ধমক কাকে দেবেন ? সব নাটের মূলে তো প্রধান নিজেই দাগী আসামী ! আসামী শুধু তারেক আর খালেদা, কিনতু তত্ত্বাবধায়ক সরকারের অধীনের দাগী আসামী হাসিনা নিজেও। অনৈতিক আচারে ধন্য হওয়ার কারণে নিজের মামলা সরিয়ে নিয়ে অন্যেরটা বহাল রেখে যে অসততার পরিচয় দিলেন তা একজন প্রধামন্ত্রীকে কতটুকু ছোট করেছে, সেটি মাপার মত বোধ সম্ভবত তিনি এর মাঝে হারিয়েছেন ! সামান্যতম ন্যায় অন্যায় বোধ জানা থাকলে তিনি হয় দু’জনার মামলা সরাতেন নয়তো দুজনারটাই রাখতেন ! শাস্তি ব্যতিরেকে নোংরামির কোন ফয়সালা নেই। এসব সীমানা হারালে মানুষ আর পশুতে ব্যবধান খুব বেশী থাকে না। তখনই মানুষ মানুষকে গরু গাধা ডাকে। এত হারানোর পরও দোয়া করি মানুষ যেন তার মূল প্রতিকৃতি ও প্রকৃতি না হারায়।

খুব সুন্দর একটি বিএনপির বাউল গান সবাই শুনুন

নাজমা মোস্তফা,  ৮ মার্চ ২০১৬।

Advertisements

Leave a Reply

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  Change )

Google photo

You are commenting using your Google account. Log Out /  Change )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  Change )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  Change )

Connecting to %s

Tag Cloud

%d bloggers like this: